সিনেমা মুক্তিতে অনুমতি লাগে, ওয়াজের ক্ষেত্রেও অনুমতি নেওয়া উচিত: ফারুকী

  • জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী’ বেশ কিছু সিনেমা দিয়ে এরইমধ্যে তিনি নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। দেশ-বিদেশে পেয়েছেন অনেক প্রশংসা ও তাকে দেশের নানা ইস্যুতে দেখা যায় সরব থাকতে।

সম্প্রতি ফারুকী’ ওয়াজ মাহফিলের বিধি বিধান কী’ জানতে চেয়ে একটি স্ট্যাটাস দিয়েছেন। এটি মূলত সম্প্রতি লালমনিরহাটে ঘটে যাওয়া জুয়েল হ’ত্যাকা’ন্ডের প্রেক্ষিতে স্ট্যাটাস।

সেখানে ফারুকী’ দাবি করেছেন, চিকিৎসা সেবা দেয়ার জন্য চিকিৎকসদের লাইসেন্স গ্রহণ করতে হয়। সিনেমা মুক্তি দিতে হলে সেন্সর বোর্ডের অনুমতি নিতে হয়।

ওয়াজ মাহফিল সমাজে গুরুত্বপূর্ণ প্রভাব ফেললেও এই বিষয়ে কোনো বিধি বিধান কি আছে? তার এ স্ট্যাটাসটি ভাই’রাল হয়েছে।

ফারুকী’ আরও উল্লেখ করেন, ‘আরেকটা কথা, এই যে কথায় কথায় কারো মৃ’ত্যুদ’ন্ড চাওয়া, কাউরে কতল করতে চাওয়া এটা ফৌজদারি অ’প’রাধ কিনা!

২০১০-য়ে থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার রিলিজের পর যখন আমা’র বি’রুদ্ধে বিভিন্ন ইউনিভা’র্সিটিতে মানব বন্ধন করতেছিলো একটা গ্রুপ (সম্ভবত হিজবুত তাহরীরের কিছু শিক্ষক এটার সাথে জড়িত ছিলো) এবং দাবী করতেছিলো আমা’র মৃ’ত্যুদ’ন্ড দিতে হবে,

তখন আমি এক লইয়ার বন্ধুরে জিজ্ঞেস করছিলাম “এটা কি আমা’র বি’রুদ্ধে ভ’য়োলেন্স ইনসাইট করা হচ্ছে না?” তখন সে আমা’রে বলছিলো,

“তুমি তো জানোই, দোস্ত, দেশের নামে, ধ’র্মের নামে, জাতির নামে ভায়োলেন্স ইনসাইট করলে এটাকে বেশিরভাগ সময়ে মহৎ কাজ হিসাবে দেখা হয়।”আমা’র মনে হয়, লালমনিরহাটের ঘটনারে আম’রা একটা লাস্ট সিগন্যাল হিসাবে নিতে পারি সমাজটারে ঠিক করার।
আমি মোটামুটি ফেয়ারলি ধার্মিক পরিবারে বড় হইছি! ফলে ওয়াজ মাহফিল প্রচুর শুনতে হইছে ছোটবেলায়! আমি মনে করতে পারতেছিনা ঐসব ওয়াজ মাহফিলে আজকের মতো ঘৃ’ণা, বিদ্বেষ, কতল করার আহবান শুনছি কিনা! রাষ্ট্রকে এইগুলা বিবেচনায় নিতে হবে!
এবার সংশ্লিষ্ট আরেকটা বিষয়ে কথা বলতে চাই যাতে আম’রা বুঝতে পারি আম’রা আর কোথায় কোথায় ভুল করছি! আপনি যখন একজন অ’প’রাধীর ক্রসফায়ার চাইবেন, তখন নিজের অজান্তেই মবরাজত্বের পক্ষে ভোট দিলেন যেখানে ভালো মানুষকেও ক্রসফায়ার দেয়া যাবে!

মবরাজত্বে ক্রসফায়ার ভালো কাজ, অবিশ্বা’সীকে খু’ন করা ভালো কাজ! আম’রা সেই মবরাজের বাসিন্দা হইছি বেশ কিছুকাল ধরেই! এটার রাশ এখনই টানা জরুরী! লালমনিরহাটের ঘটনায় জড়িত সবার দৃষ্টান্তমুলক বিচার হউক! ভবিষ্যত লালমনিরহাট কা’ন্ড থেকে বাংলাদেশ রক্ষা পাক! মবরাজ নিপাত যাক!’